ভাইয়া, কামলা খাটা (ফ্রীলান্সিং) শিখতে চাই?

প্রায় প্রত্যেক সফল ফ্রীলান্সার একটা কমন প্রশ্নের মুখোমুখি হন মাঝে মধ্যেই, প্রশ্নটি এরকম “ভাইয়া, ফ্রীলান্সিং শিখতে চাই?”

এর উত্তর সব ফ্রীলান্সারও একি রকম দিয়ে থাকেন “ফ্রীলান্সিং শিখার কিছু নয়”। কেন তারা এটা বলেন সেটাই আজকে আমরা জানব।

আমাদের আশেপাশেই অনেক ফ্রীলান্সার ঘুরাঘুরি করে। তাদেরকে উদাহরণ হিসাবে ধরলেই উত্তরটির সত্যতা খুজে পাব। এই যেমন আমাদের দেশে ক্রিকেট, ফুটবল খুবই জনপ্রিয় খেলা। শুধু শহর না, গ্রামে গঞ্জেও প্রচুর চর্চা হয় এই খেলাগুলির। তো ধরো তোমার এলাকায় করিম নামে একটি ছেলে আছে সে এই খেলা গুলি খুবই ভাল পারে যার কারণে সে বিভিন্ন জায়গায় বিভিন্ন টুনামেন্টে কোন একটি দলের হয়ে খেলে থাকে। বিনিময়ে সে কিছু টাকা পায়। কি পরিমাণ টাকা পায় সেটা নির্ভর করে তার খেলার মানের উপর। তো এই যে করিম বিভিন্ন দলের হয়ে বিভিন্ন জায়গায় গিয়ে খেলে এবং বিনিময়ে কিছু টাকা পায় একে সাধারনত আমরা বলে থাকি “ক্ষেপ”। অন্তত সিলেট বিভাগের মানুষ এটাই বলে থাকে।

এখন এই “ক্ষেপ” কে যদি আমরা আন্তর্জাতিক ভাবে একটি নামকরণ করি তাহলে এর মানে হবে ফ্রীলান্সিং। এবং করিম একজন ফ্রীলান্সার অথবা আরও ভেঙ্গে বললে সে একজন ফ্রীলান্স ক্রিকেটার অথবা ফুটবলার। কারণ ফ্রীলান্সিং এর বাংলা অর্থ হচ্ছে মুক্ত পেশাজীবী। তাই করিমও হচ্ছে একজন মুক্ত পেশাজীবী কারণ সে কোন দলে খেলবে, কত টাকা পেলে খেলবে, কোনদিন খেলবে, কোনদিন খেলবে না সেটা তার ইচ্ছা। কেউ তাকে জোড় করতে পারবে না।

সুতরাং প্রত্যেক ক্ষেপ মারা খেলোয়ারই হচ্ছে এক এক জন ফ্রীলান্সার। তাই আমরা এখন বলতে পারি ক্ষেপ = ফ্রিলান্সিং।

এবার আসি মেইন পয়েন্টে,
এখন তুমিও চাইতেছ তোমার এলাকার করিম ছেলেটার মতো ক্ষেপ মারতে, এজন্য তুমাকে কি করতে হবে? ক্ষেপ মারা শিখতে হবে নাকি করিম ছেলেটার মতো ভালো ক্রিকেট অথবা ফুটবল খেলা শিখতে হবে? তুমি যদি ভাল খেলতেই না পারো তাহলে কেউই তোমাকে হায়ার করবে না সো তুমার ক্ষেপ মারাও হবে না। সো আগে ভাল করে খেলাটা খেলতে শিখতে হবে।

তাই যখনি যে জায়গায় দেখবে বা শুনবে কেউ “ক্ষেপ মারা শিখুন” নামে কিছু বলছে বুঝে নিবে এরা তুমাকে ভুল পথে নিচ্ছে। ক্ষেপ মারার জন্য তুমার প্রথম করনীয় হল তুমার খেলার স্কিল আগে বৃদ্ধি করা।

জয় হোক সবার ক্ষেপ মারার সপ্নের। :)

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।